Doctorpara.com ×
Admin 24 March, 2023 asthma

অ্যাজমা নিয়ে যে প্রশ্ন গুলো আমাদের মাথায় ঘুরপাক খায়!

অ্যাজমা একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। এটি এমন একটি অবস্থা যা শ্বাসনালীতে প্রদাহ এবং সংকীর্ণতা সৃষ্টি করে, যার ফলে আক্রান্ত ব্যক্তির শ্বাস নিতে অসুবিধা হয়। অ্যাজমা একটি জটিল অবস্থা যা তীব্রতা এবং উপস্থাপনায় ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে এবং বিভিন্ন পরিবেশগত এবং জেনেটিক কারণগুলির দ্বারা ট্রিগার হতে পারে।

অ্যাজমার উপসর্গ

 

অ্যাজমার লক্ষণগুলি অবস্থার তীব্রতা, ব্যক্তির বয়স এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। অ্যাজমার সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

ঘ্রাণ –

একটি শিস বা হিস শব্দ যা সংকীর্ণ শ্বাসনালী দিয়ে বায়ু প্রবাহিত হলে ঘটে।

শ্বাসকষ্ট –

শ্বাসকষ্টের অনুভূতি, বুকে আঁটসাঁট ভাব, বা শ্বাস নিতে অসুবিধা।

কাশি –

অবিরাম কাশি, বিশেষ করে রাতে বা ভোরে।

বুকে শক্ত হওয়া –

বুকে চাপ বা অস্বস্তির অনুভূতি।

এই লক্ষণগুলি হালকা বা গুরুতর হতে পারে এবং মাঝে মাঝে বা ক্রমাগত ঘটতে পারে। অ্যাজমাতে আক্রান্ত কিছু ব্যক্তি শুধুমাত্র নির্দিষ্ট ট্রিগারের সংস্পর্শে এলে উপসর্গ অনুভব করেন, যেমন অ্যালার্জেন, ব্যায়াম, ঠান্ডা বাতাস বা শ্বাসযন্ত্রের সংক্রমণ। অন্যদের চলমান উপসর্গ থাকতে পারে যার জন্য চলমান চিকিৎসা প্রয়োজন।

 

অ্যাজমার কারণ

অ্যাজমার সঠিক কারণগুলি সম্পূর্ণরূপে বোঝা যায় না, তবে এটি জেনেটিক এবং পরিবেশগত কারণগুলির সংমিশ্রণ দ্বারা সৃষ্ট বলে মনে করা হয়। অ্যাজমার বিকাশে অবদান রাখে এমন কিছু কারণের মধ্যে রয়েছে:

জেনেটিক্স –

অ্যাজমা পরিবারে চলে, এবং গবেষকরা বেশ কয়েকটি জিন সনাক্ত করেছেন যা এই অবস্থার সাথে যুক্ত হতে পারে।

অ্যালার্জেন –

পরাগ, ধূলিকণা, প্রাণীর খুশকি এবং ছাঁচের মতো অ্যালার্জেনের সংস্পর্শ অ্যাজমার লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে।

পরিবেশগত বিরক্তিকর বস্তু –

সিগারেটের ধোঁয়া, বায়ু দূষণ এবং রাসায়নিকের মতো বিরক্তিকরগুলির সংস্পর্শও অ্যাজমার লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে।

শ্বাসযন্ত্রের সংক্রমণ –

সাধারণ সর্দি বা ফ্লুর মতো সংক্রমণ কিছু ব্যক্তির মধ্যে অ্যাজমার লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে।

ব্যায়াম –

শারীরিক কার্যকলাপ কিছু ব্যক্তির মধ্যে অ্যাজমার লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে, বিশেষ করে যখন ঠান্ডা বা শুষ্ক বাতাসে ব্যায়াম করা হয়।

স্ট্রেস –

মানসিক চাপ কিছু ব্যক্তির মধ্যে অ্যাজমার লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে।

 

অ্যাজমা রোগ নির্ণয়

 

অ্যাজমা নির্ণয়ের ক্ষেত্রে সাধারণত চিকিৎসা ইতিহাস, শারীরিক পরীক্ষা এবং ডায়াগনস্টিক পরীক্ষার সমন্বয় জড়িত থাকে। ডাক্তার ব্যক্তিটির উপসর্গ, অ্যাজমার পারিবারিক ইতিহাস এবং পরিবেশগত ট্রিগারের সংস্পর্শ সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন। তারা স্টেথোস্কোপ দিয়ে ফুসফুসের কথা শোনা সহ শারীরিক পরীক্ষাও করতে পারে।

অ্যাজমার জন্য ডায়গনিস্টিক পরীক্ষা অন্তর্ভুক্ত হতে পারেঃ

 

স্পিরোমেট্রি –

একটি পরীক্ষা যা পরিমাপ করে যে ব্যক্তি কতটা বাতাস শ্বাস ছাড়তে পারে এবং কত দ্রুত।

পিক প্রবাহ পরিমাপ –

এই পরীক্ষাটি হল যা পরিমাপ করে যে ব্যক্তি কত দ্রুত বায়ু ত্যাগ করতে পারে।

ব্রঙ্কোপ্রোভোকেশন –

এধরনের পরীক্ষা যা মেথাকোলিন বা ব্যায়ামের মতো একটি নির্দিষ্ট উদ্দীপনায় শ্বাসনালীর প্রতিক্রিয়া পরিমাপ করে।

অ্যালার্জি পরীক্ষা –

নির্দিষ্ট অ্যালার্জেনের প্রতি ব্যক্তির অ্যালার্জি আছে কিনা তা নির্ধারণ করার জন্য এটি পরীক্ষা করা হয়।

 

অ্যাজমার চিকিৎসা

 

অ্যাজমার নির্দিষ্টভাবে কোন প্রতিকার করা সম্ভব হয় না, তবে উপসর্গগুলি পরিচালনা করতে এবং অ্যাজমার আক্রমণ প্রতিরোধে সহায়তা করার জন্য বিভিন্ন ধরণের চিকিত্সা উপলব্ধ রয়েছে। চিকিত্সা সাধারণত ওষুধ এবং জীবনধারা পরিবর্তনের সমন্বয় জড়িত।

 

অ্যাজমার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের মধ্যে রয়েছেঃ

 

ইনহেলড কর্টিকোস্টেরয়েডস –

ইনহেলড কর্টিকোস্টেরয়েড শ্বাসনালীতে প্রদাহ কমিয়ে কাজ করে। শ্বাসনালীগুলির প্রদাহ দ্বারা চিহ্নিত করা হয়, যার ফলে শ্বাসনালী সরু হয়ে যেতে পারে এবং শ্বাস নিতে অসুবিধা হতে পারে। ইনহেলড কর্টিকোস্টেরয়েড এই প্রদাহ কমিয়ে কাজ করে, যা শ্বাস-প্রশ্বাসের উন্নতি করতে এবং অ্যাজমার আক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

ব্রঙ্কোডাইলেটর –

ব্রঙ্কোডাইলেটর হল এক শ্রেণীর ওষুধ যা অ্যাজমা, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এবং অন্যান্য শ্বাসযন্ত্রের অবস্থার সাথে যুক্ত শ্বাসকষ্টের চিকিৎসায় ব্যবহৃত হয়। এই ওষুধগুলি শ্বাসনালীতে পেশীগুলিকে শিথিল করে কাজ করে, যা তাদের প্রশস্ত করতে এবং বায়ুপ্রবাহ উন্নত করতে সহায়তা করে।

লিউকোট্রিন মডিফায়ার –

লিউকোট্রিন মডিফায়ার, লিউকোট্রিন রিসেপ্টর অ্যান্টিগনিস্ট নামেও পরিচিত, অ্যাজমার চিকিৎসায় ব্যবহৃত এক ধরনের ওষুধ। তারা লিউকোট্রিয়েনগুলির ক্রিয়াকে অবরুদ্ধ করে কাজ করে, যা শরীরে এমন পদার্থ যা শ্বাসনালীতে প্রদাহ এবং সংকোচনের কারণ হতে পারে।

ইমিউনোমডুলেটর –

ইমিউনোমোডুলেটর হল এক শ্রেণীর ওষুধ যা ইমিউন সিস্টেমের প্রতিক্রিয়া পরিবর্তন করে কাজ করে। এগুলি অটোইমিউন ডিসঅর্ডার, প্রদাহজনক অন্ত্রের রোগ সহ বিভিন্ন অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

 

লাইফস্টাইল পরিবর্তন

 

অ্যাজমার উপসর্গগুলি চিহ্নিতকরণ এবং দৈনন্দিন জীবনে কিছু পরিবর্তন:

অ্যাজমা একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের অবস্থা যা কাশি, শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্টের মতো উপসর্গ সৃষ্টি করতে পারে। যদিও ওষুধ অ্যাজমা নিয়ন্ত্রণের একটি অপরিহার্য উপাদান, সেখানে জীবনযাত্রার পরিবর্তনও রয়েছে যা লক্ষণগুলির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা কমাতে সাহায্য করতে পারে।

ট্রিগারগুলি এড়িয়ে চলুনঃ

ধোঁয়া, ধুলো, পরাগ এবং পোষা প্রাণীর খুশকির মতো অ্যাজমার উপসর্গ সৃষ্টি করতে পারে এমন ট্রিগারগুলি সনাক্ত করুন এবং এড়িয়ে চলুন।

একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুনঃ

নিয়মিত ব্যায়াম এবং একটি সুষম খাদ্যের মাধ্যমে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অ্যাজমার ঝুঁকি কমাতে এবং সামগ্রিক ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে।

ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করুনঃ

ঘন ঘন আপনার হাত ধুয়ে নিন এবং যাদের শ্বাসযন্ত্রের সংক্রমণ রয়েছে তাদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন। এটি শ্বাসযন্ত্রের সংক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করতে।

স্ট্রেস পরিচালনা করুনঃ

গভীর শ্বাস, ধ্যান বা যোগের মতো শিথিলকরণ কৌশলগুলি অনুশীলন করা স্ট্রেসের মাত্রা কমাতে এবং অ্যাজমা নিয়ন্ত্রণ উন্নত করতে সহায়তা করতে পারে।

 

অ্যাজমা সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর

 

অ্যাজমা কি?

অ্যাজমা একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ যা ফুসফুসের শ্বাসনালীকে প্রভাবিত করে। এটি শ্বাসনালীগুলিকে স্ফীত, ফোলা এবং সরু হয়ে যায়, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হয়।

অ্যাজমার লক্ষণগুলো কী কী?

অ্যাজমার সবচেয়ে সাধারণ উপসর্গগুলির মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, কাশি, শ্বাসকষ্ট এবং বুকে শক্ত হওয়া। এই লক্ষণগুলি অবস্থার তীব্রতার উপর নির্ভর করে তীব্রতা এবং ফ্রিকোয়েন্সিতে পরিবর্তিত হতে পারে।

অ্যাজমা ট্রিগার কি?

অ্যাজমা ট্রিগারের মধ্যে অ্যালার্জেন (যেমন পরাগ, ধুলো মাইট এবং পশুর খুশকি), বিরক্তিকর (যেমন সিগারেটের ধোঁয়া এবং বায়ু দূষণ), ব্যায়াম, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং মানসিক চাপ অন্তর্ভুক্ত থাকতে পারে।

কিভাবে অ্যাজমা নির্ণয় করা হয়?

অ্যাজমা সাধারণত চিকিৎসা ইতিহাস, শারীরিক পরীক্ষা এবং ফুসফুসের কার্যকারিতা পরীক্ষার সমন্বয়ের ভিত্তিতে নির্ণয় করা হয়। একজন ডাক্তার সম্ভাব্য ট্রিগার সনাক্ত করতে অ্যালার্জি পরীক্ষার সুপারিশও করতে পারেন।

কিভাবে অ্যাজমা চিকিত্সা করা হয়?

অ্যাজমা সাধারণত ওষুধের সংমিশ্রণে চিকিত্সা করা হয। গুরুতর ক্ষেত্রে, মৌখিক স্টেরয়েডগুলি নির্ধারিত হতে পারে। ওষুধের পাশাপাশি, জীবনযাত্রার পরিবর্তন যেমন ট্রিগার এড়ানো এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখাও অ্যাজমার লক্ষণগুলি পরিচালনা করতে সাহায্য করতে পারে।

অ্যাজমা কি নিরাময় করা যায়?

বর্তমানে অ্যাজমার কোনো প্রতিকার নেই, তবে সঠিক চিকিৎসা এবং জীবনধারা পরিবর্তনের মাধ্যমে এটি কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে। যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে, অ্যাজমাতে আক্রান্ত অনেক লোক সক্রিয় এবং সুস্থ জীবনযাপন করতে সক্ষম হয়।

অ্যাজমা কি মারাত্মক হতে পারে?

গুরুতর ক্ষেত্রে, অ্যাজমা জীবন-হুমকি হতে পারে। যাইহোক, সঠিক ব্যবস্থাপনা এবং চিকিত্সার সাথে, গুরুতর অ্যাজমার আক্রমণের ঝুঁকি হ্রাস করা যেতে।

 

উপসংহার

সংক্ষেপে, অ্যাজমা হল একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ যা ফুসফুসে শ্বাসনালীকে সরু করে এবং প্রদাহ করে, যার ফলে কাশি, শ্বাসকষ্ট এবং বুকের টান পড়ার মতো উপসর্গ দেখা দেয়। অ্যাজমা ট্রিগারগুলির মধ্যে অ্যালার্জেন, বিরক্তিকর, ব্যায়াম, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং মানসিক চাপ অন্তর্ভুক্ত থাকতে পারে।

অ্যাজমার কোনো প্রতিকার নেই, তবে ওষুধ এবং জীবনধারা পরিবর্তনের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা যেতে পারে। সঠিক চিকিত্সা এবং ব্যবস্থাপনার মাধ্যমে, অ্যাজমাতে আক্রান্ত অনেক লোক সক্রিয় এবং সুস্থ জীবনযাপন করতে সক্ষম হয়।

Submit a Comment